চা পাতার উপকারিতা ও অপকারিতা

চা পাতা চিনেন না এমন মানুষ পাওয়া এককথায় দুরুহ।গ্রাম কিংবা শহর সবখানেই চা পাতার রইয়েছে ব্যপক প্রচলন।বিশেষত পানীয় হিসেবে চা পাতার ব্যবহার শীর্ষে।তবে শুধু যে চা পাতা পানীয় হিসেবেই তৃপ্তি মিটিয়ে উপকার করে তাই নয় বরং এর রয়েছে আরো নানা উপকারি দিক।আজ আমরা জানবো চা পাতার উপোকারিতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।
চা পাতার উপকারিতা ও অপকারিতা


মেহমান আপ্যায়ন কিংবা নিজের অবশর চা ছাড়া যেনো বাঙ্গালির চলেই না।চা খেলে যেমন তৃপ্তি মেলে তেমনি অনেকের ক্ষেত্রে শরীর ও মনকে চাঙ্গা করে দেয় নিমিষেই।তবে অনেকের ধারণা চায়ের উপোকার বুঝি এ পর্যন্তই বরং এ কথা বলা বাহুল্য যে চা পাতার উপোকারিতা বহুমূখী।আসুন আমরা জেনে নিই চা পাতার উপোকারিতার দিকসমূহ নিয়ে জানা অজানা নানা বিষয়। 

সূচীপত্রঃ চা পাতার উপকারিতা ও অপকারিতা

চা পাতার উপকারিতা

  • চা পাতা পানীয় ছাড়াও নানা উপোকারি দিক রয়েছে।যেমনঃ
  • রুপচর্চায় চা পাতার ব্যবহার
  • ফ্রিজ কিংবা মাইক্রোওয়েভ  অভেনের দূর্গন্ধ দূর করতে
  • চুলের যত্নে
  • চট করে লেগে যাওয়া ব্যথা সারাতে চা-মধুর সংমিশ্রন অত্যন্ত উপোকারি
  • মাইগ্রেইন এর ব্যথা সারাতে
  • ক্লান্তি দূর করতে
  • বিভিন্ন খাদ্যর বেকিং এ 
  • গাছগাছালির সার হিসেবে
  • হার্ট ভালো রাখতে
  • চুলকে কন্ডিশনিং করতে
  • ঘুম দূর করতে
  • জুতার ভেতরের দূর্গন্ধ থেকে রক্ষা পেতে
  • মানুষিক চাপ কমাতে
  • বিশেষ কিছু ক্যন্সারের ঝুঁকি কমানোসহ আরো নানা  উপকার র‍য়েছে এই চা পাতার।

চা কখন খাওয়া উচিত

অনেকেই ঘুম থেকে উঠে খালি পেটে চা পানে অভ্যস্ত।এইটা আপাতদৃষ্টিতে চাঙ্গা ভাব নিয়ে আসলেও শরীরের ব্যপক ক্ষতি করে।চা খাওয়ার ভালো সময় হলো সকালে ঘুম থেকে উঠে কোনো কিছু খেয়ে এরপর চা পান করা।এ ছাড়া দিনের যেকোন সময় চা পান করা যেতে পারে তবে খেয়াল রাখতে হবে তা যেন ভারি খাবারের মাঝখানে খাওয়া হয়।

চা পাতার রস চুলে দিলে কি হয়

চা পাতা অনন্য কার্যকারিতা র‍য়েছে চুলের যত্নে।চা পাতার রস নিয়ম মেনে চুলে দিলে চুল পড়া থেকে যেমন মুক্তি মেলে তেমনি চুলের উজ্বল্লতা বৃদ্ধিসহ,খুশকি দূর করে,চুল বৃদ্ধিতে সাহায্য করে ,চুল পাকা রোধসহ চুলের যেকোনো সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা পালন করে। 

চা পাতা মুখে দিলে কি হয়

চা পাতা ত্বকের যত্নে দূর্দান্ত একটি প্যাক হিসেবে কাজ করে।ত্বকের বলি রেখা দূর করে ত্বককে করে তোলে সতেজ এবং প্রাণবন্ত।এছাড়া ত্বকের নানা রকম দাগ দূর করতে সাহায্য করে।উজ্বলতা বৃদ্ধিসহ ত্বকের যাবতীয় সমস্যা সমাধানে অতূলনীয় ভূমিকা রাখে।

চা পাতা কি কাজে লাগে

পানীয় হিসেবে তৃপ্তি মেটানো ছাড়াও চা পাতার কাজ বহুমূখী।যেমনঃত্বক ও চুলের যত্নে,ফ্রিজ কিংবা মাইক্রোওয়েভ  অভেনের দূর্গন্ধ দূর করতে,চুলের যত্ন,চট করে লেগে যাওয়া ব্যথা সারাতে চা-মধুর সংমিশ্রন অত্যন্ত উপোকারি,মাইগ্রেইন এর ব্যথা সারাতে,ক্লান্তি দূর করতে,বিভিন্ন খাদ্যর বেকিং এ ,
গাছগাছালির সার হিসেবে,হার্ট ভালো রাখতে,চুলকে কন্ডিশনিং করতে,ঘুম দূর করতে,জুতার ভেতরের দূর্গন্ধ থেকে রক্ষা পেতে,মানুষিক চাপ কমাতে,বিশেষ কিছু ক্যন্সারের ঝুঁকি কমানোসহ আরো নানা  কাজে লাগে এই চা পাতা।

দিনে কত কাপ চা

বিশেষ্ণদের মতে ,সাতশ দশ-নয়শো পঞাশ মিলিলিটার বা তিন থেকে চার কাপের বেশি চা খাওয়া অনুচিত।তবে তিন কাপের কম চা খাওয়া উত্তম।

শুকনো চা পাতার উপোকারিতা

শুকনো চা পাতাও ফেলনা নয়।বরং ঘরের বিভিন্ন আসবাব প্ত্রের দাগ ওঠানো সহ আরো নানা কাজে ভীষণ উপোকারি হিসেবে কাজ করে।শুধু কি তাই,ত্বকের যত্নেও চা পাতার রয়েছে অসাধারণ দক্ষতা।

কাঁচা চা পাতার উপকারিতা

সেলুলোজ সমৃদ্ধ কাচা চা পাতা সবচেয়ে দামী চা।তাছাড়া ও কাঁচা চা পাতার আরো নানা গুনের সাথে এটি চিবিয়ে খেলে কিন্তু কফির অভিজ্ঞতা ও পেয়ে যাবেন।

গাছে চা পাতার উপকারিতা

গাছের যত্নে চা পাতা দূর্দান্ত এক সার হিসেবে কাজ করে।গাছের জন্য নাইট্রজেন সমৃদ্ধ চা পাতা উর্বরতা বৃদ্ধি সহ পরিবেশের কোনো ক্ষতি ছাড়াই মাটির পানি ধরে রাখে,গাছের পুষ্টি যুগিয়ে গাছের আগাছা পরিষ্কারসহ আরো ব্যপক কাজে লাগে।

চা পাতার অপকারিতা

অনেকের অতিরিক্ত চা পানের অভ্যাস রয়েছে ।যা একেবারে উচিৎ নয়।কারণ অতিরিক্ত চা পানের ফলে অনিদ্রা,কোষ্ট্যকাঠিন্যসহ আরো নানা ধরণের বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে।

পরিশেষে বলা যায় চা সারাবিশ্বেই পছন্দ এবং পরিচিতের দিক থেকে যেমন শীর্ষে তেমনি এর যথেষ্ট উপোকারিতাও রয়েছে।তবে মনে রাখতে  হবে প্রতিটা ক্ষেত্রেই পরিমিত ব্যবহারের বিষয়টি মাথায় রাখা উচিৎ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪