শীতের পিঠার নাম ও যত পিঠা

 শীতকাল মানে শিশির ভেজা কুয়াশা আর ঠান্ডার আমেজ। শীতের সকাল কিংবা রাত শীতের পোশাক পরে ও যেন অতিরিক্ত ঠান্ডার সাথে লড়াই করতে হয়। তবে শীত কেবলই ঠান্ডা নিয়ে আসে না বরং নিয়ে আসে উৎসব মুখর শীতের পিঠার আমেজ ও। আজ আমরা জানবো শীতের জনপ্রিয় কিছু পিঠার নাম ও যত পিঠা আছে সে সম্পর্কে বিস্তারিত।

শীতের পিঠার নাম ও যত পিঠা


শীত কড়া নাড়তেই যেন মনে করিয়ে দেয় গরম গরম ধোয়া ওঠা পিঠার কথা। বাঙালি উৎসব প্রিয় সেই বাঙালিকে আরো যেন উৎসবমুখর করে তোলে শীতের নানা ধরনের পিঠাপুলি। প্রাচীনকাল থেকে চলে আসা এই পিঠার হয়তো অনেকে নামও জানেন না। অথবা আমাদের দেশে কত ধরনের পিঠা আছে তাও হয়তো অজানা রয়েছে অনেকেরই। তাই আজ আমরা শীতের পিঠার নাম ও যত পিঠা আছে সে সম্পর্কে জানার চেষ্টা করব।

সূচীপত্রঃশীতের পিঠার নাম ও যত পিঠা

ভূমিকা

নবান্নের উৎসব যেন বাঙ্গালীদের রন্ধ্রে রন্ধ্রে। ধান কাটার পরে পিঠাপুলির উৎসব বাঙ্গালীদের করে তোলে আরো প্রফুল্ল। শুধু গ্রামীণ সমাজের লোকেরাই নয় বরং শহরেও ছোঁয়া লাগে ব্যাপকভাবে।হরেক রকম পিঠার আমেজ বাংলার মানুষদের যেন বছরের পর বছর ধরে চলে আসা প্রাণের সঞ্চার।নানি দাদিরা যেনো সিদ্ধ হস্ত সব ধরণের পিঠা তৈরিতে।সেই পরম্পরা ধরে রাখতে আসুন তবে জেনে নিই শীতের পিঠার নাম ও যত পিঠা সম্পর্কে জানা অজানা বিষ্য সমূহ।

জনপ্রিয় ৫ টি পিঠার নাম কি

বাঙালি সমাজে পিঠা মানে জনপ্রিয়তার শীর্ষে। তবে এর মাঝেও রয়েছে নানা জনপ্রিয় পিঠা। যার শতাব্দীর পর শতাব্দি মন কেড়ে নিয়েছে ভোজন রসিকদের। এরই ধারাবাহিকতায় আজ আমরা জানবো জনপ্রিয় পাঁচটি পিঠার নাম। যেমনঃ

  • ভাপা পিঠা
  • পাটিসাপটা
  • চিতুই পিঠা
  • দুধপুলি
  • তেল পিঠা।

শীতের পিঠা গুলো কি কি

বাংলাদেশে পৌষ সংক্রান্তি মানে যেন পিঠার মেলা। গ্রামে গঞ্জে পিঠার আমেজ যেন বলে দেয় শীতের আনন্দ উপভোগ্য। বাংলাদেশে সেই প্রাচীনকাল থেকে নানা ধরনের পিঠার প্রচলন রয়েছে। অঞ্চল ভেদে যেমন পিঠার আলাদা আলাদা নাম রয়েছে তেমনি পিঠার মধ্যেও রয়েছে বৈসাদৃশ্য। হরেক রকম পিঠা আর হরেক রকম নাম। নিচে বেশ কিছু পিঠাপুলের নাম তুলে ধরা হল । যেমনঃ

ভাপা পিঠাঃ এই পিঠা মূলত চালের গুড়া, নারিকেল, গুড় ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। এই পিঠার বিশেষত্ব হলো এটি ভাপের মাধ্যমে তৈরি হয় বলে একে মূলত ভাপা পিঠা বলে।

তেল পিঠাঃ এ পিঠা অঞ্চল ভেদে অনেক নামে ডাকা হয়। পিঠা টির মূল উপাদান আটা এবং চিনি।

পাটিসাপটাঃ নামের শুরুতে ই পাটি আছে বলে এটি পাটি দ্বারা তৈরি নয়। বরং এই পিঠাটি তৈরি করতে মূলত আটা এবং ভেতরের জন্য পছন্দসই পুর ব্যবহার করা হয়।

দুধ পুলিঃ এই পিঠা তৈরির পরে দুধের শিরায় ভেজানো হয় বলে একে মূলত দুধপুলি বলে।

রস চিতইঃ একটি বিশেষ পদ্ধতিতে চতুর পিঠা করার পরে একটি রসে ডুবানো হয় বলে একে তাই রস  চিতই বলে।

গোলাপ পিঠাঃ পিঠাটি অত্যন্ত চমৎকার গোলাপের ন্যায় বানানো হয় বলে একে গোলাপ পিঠা বলা হয়।

তিল পিঠাঃ পিঠা তৈরি করতে তিলেরো প্রয়োজন পড়ে। অন্যান্য পিঠার ন্যায় অনেক সুস্বাদু এই পিঠা বাংলাদেশের প্রায় বিভিন্ন অঞ্চলে একাধারে জনপ্রিয়।

পাকন পিঠাঃ পাকন পিঠা তার নকশার জন্য বিখ্যাত। চমৎকার নকশার নকশিত এই পিঠা খেতে যেমন সুস্বাদু তেমনি দেখতেও অত্যন্ত সুন্দর।

মালপোয়াঃ বাংলাদেশের অতী পরিচিত পিঠা গুলোর মধ্যে মালপোয়া যেন পরিচিতির শীর্ষে।

কলা পিঠাঃ কলা পিঠা তৈরি করতে কলার প্রয়োজন পড়ে। যা এর নামকরণের বিশেষত্ব। 

ওপরে বর্ণিত পিঠাগুলো ছাড়াও বাংলাদেশে রয়েছে নাম জানা আর না জানা অসংখ্য সব পিঠা। যা ভোজন প্রিয় বাঙালিদের কাছে অত্যন্ত জনপ্রিয়তা লাভ করে আছে বছরের পর বছর ধরে।

পিঠা কত প্রকার ও কি কি

ভোজন প্রিয় বাঙালিদের কাছে পিঠা ছাড়া যেন শীতকাল জমেই না। নবান্নের পৌষ সংক্রান্তি পিঠার জন্য বাঙ্গালীদের করেছে বিখ্যাত। পিঠার পরিচিতি দিনকে দিন বেড়েই চলেছে সে আগে কাল থেকে। একটি দুটি নয় বরং হাজার হাজার পিঠার প্রকার রয়েছে আমাদের এই বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে। যেমনঃ ভাপা পিঠা, কুলি পিঠা, ভাজা পিঠা বা তেল পিঠা, রস পিঠা, দুধ পিঠা, পাটিসাপটা, তিল পিঠা, গোলাপ পিঠা, কলা পিঠা, পাকন পিঠা, মেরা পিঠা, দুধ পুলি, চিতই পিঠা, নকশী পিঠা, পানতোয়া, পাতা পিঠা, ঝুড়ি পিঠা, নারিকেল পিঠা, লবঙ্গ লতিকা ইত্যাদি।

দেশীয় পিঠার নাম

নানা ধরনের দেশীয় পিঠা রয়েছে।যেগুলো আমাদের দেশের ঐতিহ্য বহন করে।এর মধ্য কিছু দেশীয় পিঠার নাম হলো ভাপা পিঠা,পাটিসাপ্টা,তেল পিঠা,নকশী পিঠা,ক্ষীর পুলি,দুধ পুলি,ইত্যাদি।

বিভিন্ন পিঠার নাম ও ছবি

আমাদের দেশে হরেক রকমের পিঠা রয়েছে।এখানে কয়েকটি পিঠার নাম ও ছবি তুলে ধরা হলো।
ভাপা পিঠা
ভাপা পিঠা


পাটিসাপ্টা
পাটিসাপ্টা


পাকন পিঠা
পাকন পিঠা

লবঙ্গ লতিকা
লবঙ্গ লতিকা


গোলাপ পিঠা
গোলাপ পিঠা

চিতই পিঠা
চিতই পিঠা

পাতা পিঠা
পাতা পিঠা

দুধ পুলি
 
দুধ পুলি

পানতোয়া
পানতোয়া

নকশী পিঠা
নকশী পিঠা

১০ টি পিঠার নাম

১।পাটিসাপ্টা
২।পাকন পিঠা
৩।লবঙ্গ লতিকা
৪।গোলাপ পিঠা
৫।চিতই পিঠা
৬।পাতা পিঠা
৭।দুধ পুলি
৮।পানতোয়া
৯।নকশী পিঠা
১০তেল পিঠা

পিঠা তৈরির মূল উপাদান কী

পিঠা তৈরির মূল উপাদান মুলত চালের গুড়া ,ময়দা বা আটা।

সবচেয়ে জনপ্রিয় পিঠা কোনটি

বাংলাদেশে কম বেশি সব পিঠাই জনপ্রিয়।এর মধ্য রয়েছে চন্দ্রপুলি পিঠা,ভাপা পিঠা ইত্যাদি।

বাংলাদেশের পিঠা উৎসব

আবহমান কাল ধরে চলে আসা বাঙ্গালীদের একটি জনপ্রিয় উৎসব হলো পিঠা উৎসব। মূলত নতুন ধান কাটার আনন্দে নতুন ধানের চাল থেকে তৈরি চালের গুঁড়ো দিয়ে পৌষ সংক্রান্তিতে এ উৎসব পালিত হয়। গ্রাম কিংবা শহর সবখানে এই আমেজ প্রতিবছরই যেন নতুন মাত্রা যোগ করে।
 তীব্র শীত ও হার মানে এই আমেজের কাছে। অগ্রহায়নের ধান কাটার পর থেকে শুরু করে মাঘ ফাল্গুনে পিঠা খাওয়ার যেমন ধুম পড়ে তেমনি একে ঘিরে জমে উঠে নানারকম উৎসব ও খেলার আয়োজন।

সারকথা

পরিশেষে বলা যায় পিঠাপুলি ছাড়া বাঙালি যেন অসমপূর্ণ।তবে সারাবছরের তুলনায় শীতে পিঠা খাওয়ার ধুম পড়ে বেশি।আবহমানকাল থেকে বাংলাদেশের শত শত পিঠা তাদের স্বাদের গুনে জনপ্রিয়তা ধরে রেখেছে এ দেশের প্রতিটি মানুষের রিদয়ে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪