টাইগার মুরগী চেনার উপায়-টাইগার মুরগি পালন পদ্ধতি

স্বল্প পরিচিত হলেও টাইগার মুরগি বর্তমানে সময়ের সাথে সাথে জনপ্রিয়তা লাভ করছে। বিশেষত টাইগার মুরগির অধিক হারে ডিম এবং মাংস দুটোই আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য আকর্ষণ করছে তবে টাইগার মুরগী নতুন জাতের হওয়ায় অনেকেই টাইগার মুরগি সম্পর্কে যথাযথ অবগত নন। বিশেষত টাইগার মুরগি চেনার উপায় এবং টাইগার মুরগির পালন পদ্ধতি সম্পর্কে অনেকের স্পষ্ট নয়।

টাইগার মুরগী চেনার উপায়


নতুন যারা খামারি রয়েছেন বা যারা খামার দিতে চান তারা অনেকেই টাইগার মুরগী চিনেন না। অথবা টাইগার মুরগি কিভাবে পালন করতে হবে তার সম্পর্কে সঠিক জ্ঞান অনেকেরই নেই। যার ফলে আবেগের বসে বা অন্যান্য খামারিদের টাইগার মুরগী পালন থেকে লাভবান হওয়া দেখে অনেকে টাইগার মুরগি পালন করতে শুরু করলেও যথাযথ লাভের মুখ দেখেনা। তাই আজ আমরা জানব টাইগার মুরগি চেনার উপায় এবং টাইগার মুরগির পালন পদ্ধতি সম্পর্কে অজানা সব তথ্য।

সূচীপ্ত্রঃটাইগার মুরগী চেনার উপায়-টাইগার মুরগি পালন পদ্ধতি

ভূমিকা

টাইগার মুরগি থেকে লাভের আশায় নতুন নতুন খামারিরা বা টাইগার মুরগির সম্পর্কে অনভিজ্ঞ এমন কেউ যখন টাইগার মুরগী প্রতিপালন শুরু করেন তখন সফল টাইগার মুরগী ব্যবসায়ীদের মতো খুব একটা লাভের মুখ দেখেন না বরং ক্ষতিগ্রস্ত হন বেশি। এর কারণ টাইগার মুরগি ঠিকঠাক ভাবে চিনতে না পারা এবং এর যথাযথ পালন পদ্ধতি সম্পর্কে ওয়াকি বহাল না থাকা। যা নতুন খামারীদের জন্য হতাশার উদ্রেগ তৈরি করে। তাই আজ আমরা জেনে নিব টাইগার মুরগি চেনার উপায় এবং টাইগার মুরগি সঠিকভাবে পালন পদ্ধতি সম্পর্কে তথ্যসমূহ।

টাইগার মুরগি চেনার উপায়

টাইগার মুরগি চেনার বেশ কিছু উপায় আছে। কেননা টাইগার মুরগি অন্যান্য মুরগি থেকে কিছুটা আলাদা হয়ে থাকে। টাইগার মুরগী চেনার উপায় সমূহ হলোঃ

  • এরা দেখতে ডোরাকাটা হয়ে থাকে অনেক সময়।
  • এদের পালকের রং কয়েক রকমের হয়ে থাকে।
  • মূলত এরা নাদুস নুদুস প্রকৃতির হয়।
  • এদের ওজন অন্যান্য মুরগির তুলনায় তুলনামূলক বেশি হয়ে থাকে।
  • এদের পায়ের দিকে লক্ষ্য করলে দেখা যাবে পা গুলো বেশ মোটা হয়।
  • এদের ওজন বেশি হওয়ার ফলে এরা দেখতেও তুলনামূলক বড় আকারের হয়ে থাকে।

এছাড়াও টাইগার মুরগির আরও বেশ কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। যা দেখে একটু বিবেচনা করলেই এদের সনাক্ত করা সম্ভব হয়ে থাকে।

টাইগার মুরগির দাম কত

টাইগার মুরগি যেহেতু মৌলিক কোন মুরগি নয় বরং ক্রসের মাধ্যমে এ মুরগি উৎপত্তি লাভ করে। তাই চাহিদা ও যোগানের ভিত্তিতে টাইগার মুরগির দাম একটু বেশি হয়ে থাকে। মুরগির দাম ওজনের ভিত্তিতে নির্ধারণ করা হয়। তবে জায়গা ও ক্ষেত্র বিশেষে এবং মুরগির চাহিদা, মাংসের পরিমাণ এবং ওজনের উপর নির্ভর করে টাইগার মুরগির দাম প্রায় ৬০০ থেকে ২০০০ টাকাও হয়ে থাকে। জায়গা ভেদে এর দামের তারতম্য ঘটতে পারে।

টাইগার মুরগির বাচ্চার দাম

শুধু যে টাইগার মুরগির দাম ই বেশি হয়ে থাকে তা নয় বরং টাইগার মুরগির বাচ্চার দাম বেশি। এই মুরগির বাচ্চা কিনতে ২০০ টাকা থেকে শুরু করে ৪৫০ টাকা পর্যন্ত গুনতে হতে পারে।

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

বাজারে গেলে নতুন খামারিরা অনেকেই টাইগার মুরগির বাচ্চা চেনার সময় হিমশিম খেয়ে যান। যদিও অন্যান্য মুরগীর মতই টাইগার মুরগির বাচ্চাও দেখতে প্রায় একই হয়ে থাকে। তবে এর কিছু নিজস্ব বৈশিষ্ট্যের মাধ্যমে অন্যান্য মুরগির বাচ্চা থেকে টাইগার মুরগির বাচ্চাকে আলাদা করা যাই। যেমনঃ

  • টাইগার মুরগির বাচ্চার ওজন অন্যান্য বাচ্চা থেকে একটু বেশি হয়ে থাকে।
  • এটা দেখতে কিছুটা নাদুস-নুদুস প্রকৃতির হয়ে থাকে।
  • এদের পা গুলো মোটা আকৃতির হয়।
  • এদের পায়ের মতোই মাথাও বেশ বড় হয়ে থাকে।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে

অনেকের প্রশ্ন থাকে টাইগার মুরগি কতদিনে ডিম পাড়ে। টাইগার মুরগি অন্যান্য মুরগির তুলনায় ডিম দেয়ার দিক থেকে বেশ এগিয়ে।টাইগার মুরগী প্রায় চার বা পাঁচ মাস বয়স থেকে ডিম পারা শুরু করে। এই মুরগি সাধারণত ১৫০ থেকে ২০০ টা অব্দি ডিম দিয়ে থাকে। ডিমের হার দুই থেকে আড়াই বছর ঠিক থাকলেও এরপর মূলত এই মুরগি তুলনামূলক কম ডিম দিয়ে থাকে।

টাইগার মুরগি পালন পদ্ধতি 

টাইগার মুরগি অনেক দামি হয়ে থাকে। যার ফলে নতুন যারা খামারি রয়েছে তারা প্রায় আবেগের বসে টাইগার মুরগি পালন শুরু করে দেয়। যার ফলাফল একটা সময় পরে লাভের মুখটা দেখাই যায় না বরং খুব বাজে ভাবে ক্ষতির সম্মুখীন হতে হয়। সঠিক পদ্ধতি মেনে টাইগার মুরগি পালন করতে না জানলে লাভের চেয়ে বড় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই আজ আমরা জানব সঠিক পদ্ধতিতে কিভাবে টাইগার মুরগি পালন করা উচিত।

  • টাইগার মুরগি পালন করতে হলে শুরুতেই যে বিষয়টা খেয়াল রাখতে হবে তা হল টাইগার মুরগির সম্পর্কে সঠিক জ্ঞান রাখা।
  • টাইগার মুরগি খোলা বা আবদ্ধ যে কোন জায়গাতেই পালন করা যেতে পারে।
  • এরা যেহেতু দ্রুত বৃদ্ধি পেয়ে থাকে তাই এদের খাবার তুলনামূলক বেশি প্রয়োজন হয়।
  • খেয়াল রাখতে হবে এদের খাবারের জন্য পর্যাপ্ত পরিমাণে ফ্যাট এবং প্রোটিনের পরিমাণ থাকে।
  • এদের থাকার স্থান শুষ্ক এবং পরিষ্কার রাখা জরুরী।
  • নিয়মিত ভ্যাকসিন দিতে হবে। কেননা নিয়মিত ভ্যাকসিন না দিলে নানা রকম রোগব্যাধির সংক্রমণ দেখা দেয়। যা খামারের জন্য অত্যন্ত ক্ষতির সম্ভাবনা বয়ে নিয়ে আসে।
  • এদের থাকার স্থান অবশ্যই জীবনমুক্ত রাখতে হবে
  • বাইরে থেকে টাইগার মুরগির খামারে প্রবেশের সময় অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখা জরুরী।
  • বাইরে থেকে কোন পশু পাখি আনলে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন তা রোগ মুক্ত থাকে। তাছাড়া টাইগার মুরগির সংক্রমনের আশঙ্কা দেখা দিতে পারে।
  • টাইগার মুরগীকে যেকোনো ধরনের ওষুধ খাওয়ানোর আগে অবশ্যই পশু বিশেষজ্ঞ এর পরামর্শ নিতে হবে।

টাইগার মুরগির খাবার তালিকা

দ্রুত বর্ধনশীল টাইগার মুরগির খাবার একটু বেশি প্রয়োজন হয়। এবং এর খাবারের মধ্যে ফ্যাট এবং প্রোটিনের পরিমাণ যথাযথ রাখা জরুরি। এছাড়াও টাইগার মুরগির খাবার তালিকা পর্যবেক্ষণ করা জরুরী। বোঝার সুবিধার্থে নিচে টাইগার মুরগির বয়স অনুযায়ী খাদ্য তালিকার অংশ তুলে ধরা হলো।

বয়স            বাচ্চার ওজন                  খাদ্য রূপান্তরের হার      প্রতিদিনের খাদ্যগ্রহণ       মোট খাদ্যগ্রহন

(দিন)                 (গ্রাম)                               (গ্রাম প্রায়)                           (গ্রাম)                            (গ্রাম)

০                   ৪০-৪৫                                       ০                                 ০                                         ০

১                       ৫৬                                       ০.২৩২                         ১৩                                       ১৩

২                      ৭২                                         ০.৪১৭                          ১৭                                       ৩০

৩                      ৮৯                                        ০.৫৭৩                         ২১                                       ৫১

৪                     ১০৯                                        ০.৬৭৯                         ২৩                                      ৭৪

৫                     ১৩১                                        ০.৭৭৩                          ২৭                                      ১০৫

৬                    ১৫৭                                         ০.৮৪১                          ৩১                                     ১৩২

৭                     ১৮৫                                        ০.৯০২                          ৩৫                                     ১৬৭

টাইগার মুরগি কত টাকা কেজি

টাইগার মুরগির দাম সাধারণত নির্ভর করে এর বয়স , ওজন, লিঙ্গ ও এর মাংসের তারতম্যের ওপর। তবে সাধারণত এই মুরগির দাম ১৫০০ থেকে শুরু করে ২৫০০ এর উর্ধেও হয়ে থাকে।

টাইগার মুরগির ছবি

টাইগার মুরগির ছবি


টাইগার মুরগির বাচ্চা কোথায় পাওয়া যায়

টাইগার মুরগি বাংলাদেশের নতুন হওয়ায় অনেকে বুঝতে পারেন না টাইগার মুরগী কোথায় পাওয়া যায় বা টাইগার মুরগির বাচ্চা কোথায় পাওয়া যায়। টাইগার মুরগির বাচ্চা নেওয়ার ক্ষেত্রে আশেপাশের এলাকায় খোঁজ নিয়ে বিশ্বস্ত কারোর কাছে নেওয়া যেতে পারে।

আরও পড়ুনঃকবুতর নিয়ে যত পশ্ন

অথবা কোন খামারির কাছে টাইগার মুরগির বাচ্চা পাওয়া যায়। বর্তমানে অনলাইনে টাইগার মুরগির বাচ্চা খুব সহজে পাওয়া যাই। সেক্ষেত্রে অবশ্যই যাচাই-বাছাই করে টাইগার মুরগির বাচ্চা কেনা উচিত।

টাইগার মুরগি পালনে লাভ কেমন

টাইগার মুরগি যথাযথভাবে পালন করলে আশানুরূপ লাভ পাওয়া সম্ভব। তবে মনে রাখতে হবে টাইগার মুরগী থেকে লাভবান হতে অবশ্যই অভিজ্ঞদের পরামর্শ অনুযায়ী এবং যথাযথভাবে ভ্যাকসিনেশন করে টাইগার মুরগির প্রতিপালন করলেই এর থেকে লাভ সম্ভব। পুরো নিয়ম মেনে টাইগার মুরগি পালন করতে পারলে এর থেকে লাখ টাকা পর্যন্ত অথবা এর অধিক আয় করা সম্ভব।

সারসংক্ষেপ

পরিশেষে বলা যায় টাইগার মুরগী পালন করতে শখের বসে কিংবা আবেগের বসে খামার দিয়ে বসলেই শুধু হবে না বরং এ পর্যাপ্ত পরিমাণ যত্ন এবং যথাযথভাবে প্রতি পালনে কাঙ্খিত ফলাফল পাওয়া যাবে। তবে যথাযথ পরিশ্রমের মাধ্যমে এবং অভিজ্ঞদের পরামর্শ সহ পশুপাখে বিশেষজ্ঞদের সাহচর্য খুব দ্রুত লাভের মুখ দেখাতে সক্ষম।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪